আন্তর্জাতিক

২৭ আইএস সদস্য গ্রেপ্তার করেছে ইরান

0Shares

ইরানে হামলার পরিকল্পনার অভিযোগে সন্দেহভাজন ২৭ আইএস সংশ্লিষ্ট ব্যক্তিকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। মঙ্গলবার দেশটির গোয়েন্দা বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এই তথ্য জানিয়েছে। কর্মকর্তারা জানান, ‘আইএসের সঙ্গে সংশ্লিষ্ট ২৭ জনকে গ্রেফতার করেছে গোয়েন্দারা। তারা কেন্দ্রীয় প্রদেশ ও ধর্মীয় শহরগুলোতে হামলা চালানোর পরিকল্পনা করছিল’।

গ্রেফতারকৃতদের মধ্যে ১০ জনকে ইরানের বাইরে থেকে আটক করা হয়। তবে কোন দেশ থেকে তাদেরকে গ্রেফতার করা হয়েছে, সেই বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। ইরানে আটককৃত ১৭ জনের মধ্যে পাঁচজন সরাসরি হামলার পরিকল্পনা করছিল বলে দাবি করা হয়। বাকি ১২জন আইএস সমর্থক। গ্রেফতার অভিযানে বেশ কিছু অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়। গ্রেপ্তারকৃতদের কেউ কেউ চোরাচালানের মাধ্যমে আনা ওইসব অস্ত্র ও গোলাবারুদ গৃহস্থালি যন্ত্রপাতির মধ্যে লুকিয়ে রেখেছিলেন।

চলতি বছরই ৭ জুন ইরান হামলা চালায় আইএস জঙ্গিরা। এরপর থেকেই দেশজুড়ে গ্রেফতার অভিযান শুরু করে ইরানি নিরাপত্তা বাহিনী। ১৯ জুন সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে আইএসের ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলাও চালায় ইরান। এ ঘটনার প্রতিক্রিয়ায় উগ্রপন্থী সুন্নি জঙ্গিগোষ্ঠী আইএসের পক্ষ থেকে ইরানের শিয়া সম্প্রদায়ের ওপর পুনরায় হামলার হুমকি দেয়। আল জাজিরা।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top