গণমত

স্মার্টফোনে কোডিং শেখাবে যে অ্যাপ

0Shares

স্মার্টফোনে কোডিং শেখাতে নতুন অ্যাপ উন্মোচন করেছে ইন্টারনেট জায়ান্ট গুগল। যারা কোডিং শুরু করতে চান তাদের সহায়তা করতেই আনা হয়েছে ‘গ্রাসহপার’ নামের অ্যাপটি। গুগলের পরীক্ষামূলক পণ্যের ওয়ার্কশপ ‘এরিয়া ১২০’ তে নতুন এই অ্যাপটি বানিয়েছে এক দল কোডার।

গুগল জানায়, কোডিং এক অপরিহার্য দক্ষতায় পরিণত হচ্ছে। তাই সবাই যাতে কোডিং শিখতে পারেন তা সম্ভব করতে গ্রাসহপার বানানো হয়েছে।

প্রতিষ্ঠানটি বলছে, এটি বানিয়েছি যাতে আপনারা মজা নিয়ে এবং সহজে কোডিং শুরু করেন। গ্রাসহপারকে ফোনে এনেছি যাতে আপনি যাতায়াত বা লাইনে অপেক্ষার সময়টি শেখার কাজে লাগাতে পারেন।

গ্রাহক চাইলে এখনি অ্যান্ড্রয়েড বা আইওএস স্মার্টফোনে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।

প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়, কোডারদের মৌলিক বিষয়গুলো ও মূল ধারণাগুলোতে দক্ষ করাই এর লক্ষ্য, যাতে করে তারা তাদের কোডিং শিক্ষার পরবর্তী ধাপ নিতে পারে। নতুন এই অ্যাপটিতে কয়েকটি কোর্স রাখা হয়েছে। এর মধ্যে একটি ‘দ্য ফান্ডামেন্টালস’ যেখানে কোডার শিখতে পারবেন কোড কীভাবে কাজ করে।

এ ছাড়া আরও দু’টি কোর্স রয়েছে গ্রাসহপারে। এর মধ্যে একটিতে শেখানো হবে ডি৩ লাইব্রেরি ব্যবহার করে কীভাবে কোনও আকৃতি আঁকা যায় এবং অন্যটিতে ডি৩ ব্যবহার করে আরও জটিল ফাংশান তৈরি করা শেখানো হবে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top