গণমত

সুজির তৈরি পাউরুটি

0Shares

বাচ্চাদের খাবারের তালিকায় প্রধান খাবার হচ্ছে দুধের সুজি। অন্যান্য খাবারের পাশাপাশি মায়েরা বাচ্চাদের সুজি খাওয়াতে খুব পছন্দ করেন। কিন্তু প্রতিদিন সুজির এক আইটেম খেতে বাচ্চারা অস্বস্তিবোধ করতে পারে। তাই সুজি দিয়েই ভিন্ন আইটেম তৈরি করে খাওয়ানো যেতে পারে। এতে বাচ্চারা খাবারের আলাদা স্বাদ পাবে।

সুজি দিয়ে তৈরি করা যায় পাউরুটি। এটি ভিন্ন আইটেম বলা যায়। পাউরুটি সাধারণত বাজার থেকে কিনে আনা হয়। কিন্তু বাজারজাতকরণ পাউরুটি অস্বাস্থ্যকর যা বাচ্চাদের ক্ষতি করে। এমনকি বাজারের পাউরুটিতে তেমন কোন পুষ্টিও থাকে না। তাই মায়েরা কম খরচে ঘরে বসেই সুজি দিয়ে পাউরুটি বানিয়ে বাচ্চাকে খাওয়াতে পারে। এটি যেমন স্বাস্থ্যকর, তেমনি নিরাপদও রয়েছে।

তাহলে চলুন, সুজির তৈরি পাউরুটির রেসিপি জেনে নেই।

উপকরণ-

১) সাড়ে তিন কাপ সুজি

২) ময়দা।

৩) মাখন সামান্য পরিমাণ।

৪) দুধ এক পোয়া।

৫) এক টেবিল চামচ ফ্রেশ ইস্ট।

৬) চিনি পরিমাণ মতো।

৭) লবণ পরিমাণ মতো।

৮) এক চামচ ক্যাস্টর সুগার।

৯) অলিভ অয়েল।

প্রণালি-

প্রথমে এইটি পাত্রে ইস্ট নিয়ে ভেঙ্গে নিন। এতে অল্প করে কুসুম গরম পানি, পরিমাণ মতো চিনি ও লবণ দিয়ে মিশিয়ে নিয়ে কিছুক্ষণ নাড়তে থাকুন। এরপর এটাকে আলাদা করে রেখে দিন। এখন মাঝারি সাইজের একটা বোলে সুজি নিন। এতে লবণ এবং ক্যাস্টর সুগার মিশিয়ে নিন। সুজির মিশ্রণ হয়ে গেলে মাঝে একটা গর্ত করে নিয়ে ইস্টের মিশ্রণটুকু ঢেলে দিন। এরপর এক কাপ কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে মাখাতে থাকুন।

এখন আধা কাপ কুসুম গরম পানিতে অলিভ অয়েল মিশিয়ে সেটা একটু একটু করে খামিরে দিয়ে ডো তৈরি করতে থাকুন। যতক্ষণ না নরম চটচটে হয়ে যায় ততক্ষণ মাখাতে থাকুন। এরপর একটা সমান জায়গায় নিয়ে এটাকে টেনে টেনে মাখিয়ে নিন যতক্ষণ না মসৃণ একটা ডো তৈরি হয়। একটা গোল মুখওয়ালা বোলে মাখন ব্রাশ করে নিন। এর ওপর ছিটিয়ে দিন কিছু ময়দা। তৈরি করা ডো-টা লম্বা করে নিয়ে ওই বোলের ভেতরে রাখুন। একটা ভেজা সুতি কাপড় দিয়ে ঢেকে রেখে দিন ২৫ থেকে ৩০ মিনিট। এই সময়ে ডো-টা ফুলে যাবে। ওপরে একটু দুধ ব্রাশ করে দিন।

এরপর এটাকে একটা বেকিং ট্রেতে রেখে ওভেনে দিন। ১৫-২০ মিনিট বেক করুন। যাদের ওভেন নেই তারা চুলাতেও করতে পারবেন। এরপর বের করে ওপরে আবার একটু মাখন দিয়ে নিন। এখন একটু ঠাণ্ডা হতে দিন।

ব্যাচ হয়ে গেল সুজির পাউরুটি। এখন সাইজ করে কেটে পরিবেশন করুন। বাচ্চাদেরকে দুধে ভিজিয়ে খাওয়াতে পারেন।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top