খেলা

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়াম কেনার প্রস্তাব পাক-মার্কিন ধনকুবেরের

0Shares

লন্ডনের বিখ্যাত ফুটবল স্টেডিয়াম ওয়েম্বলি’কে ৯০ কোটি পাউন্ড দামে কিনে নেবার প্রস্তাব দিয়েছেন পাকিস্তানি-আমেরিকান ব্যবসায়ী শাহিদ খান। তবে এই প্রস্তাব এখনো গ্রহণ করে নি ইংলিশ ফুটবলের সর্বোচ্চ সংস্থা এফএ এবং কোনো চুক্তিও হয় নি। শাহিদ খান বলছেন, আট সপ্তাহের মধ্যেই এ চুক্তি করা সম্ভব এবং তাহলে এখানে ফুটবল ছাড়াও আমেরিকান ফুটবল খেলা হতে পারবে। ওয়েম্বলিতে ২০০৭ সাল থেকেই এনএফএলের কিছু খেলা হচ্ছে।
জানা গেছে, শাহিদ খান একজন কোটিপতি ব্যবসায়ী। যার মোট সম্পদের পরিমাণ ৭২০ কোটি ডলার এবং ফোর্বস ম্যাগাজিনের সর্বশেষ তালিকা অনুযায়ী বিশেষ শীর্ষ ধনীদের মধ্যে তিনি ২১৭তম। তিনি ২০১৩ সাল থেকে ফুলহ্যাম ফুটবল ক্লাবের মালিক। শাহিদ খানের জন্ম পাকিস্তানের লাহোরে। তিনি ১৯৬৮ সালে ইঞ্জিনিয়ারিং পড়তে আমেরিকা গিয়েছিলেন। সেখানে প্লেট ধোয়ার কাজ করে পড়ার খরচ যুগিয়েছেন তিনি। তার আয় হতো প্রতি ঘন্টায় ১ ডলার ২০ সেন্ট করে। এর পর তিনি গাড়ি ব্যবসায় জড়িয়ে পড়েন এবং ১৯৭৮ সালে গাড়ির বাম্পার তৈরির কোম্পানি প্রতিষ্ঠা করেন।
সেখান থেকেই তার সাফল্যের শুরু। ২০১২ সালে এক হিসেবে বলা হয় যুক্তরাষ্ট্রে দু-তৃতীয়াংশ গাড়ির বাম্পারই এখন তৈরি হয় শাহিদ খানের কারখানায়। পরে তিনি আমেরিকান ফুটবল দল জ্যাকসনভিল জাগুয়ার্সের মালিক হন ২০১২ সালে। তিনিই প্রথম জাতিগত সংখ্যালঘু আমেরিকান হিসেবে একটি ফুটবল ক্লাবের মালিক হন, যা তিনি কিনেছিলেন ৭৬ কোটি ডলারে। পরের বছর তিনি ইংলিশ ফুটবল ক্লাব ফুলহ্যাম কিনে নেন মিশরীয় ধনী মোহাম্মদ আল-ফায়েদের কাছ থেকে। বিবিসি।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top