আন্তর্জাতিক

‘ভূয়া তথ্য’ ছড়ানোর অভিযোগে মাহাথিরের বিরুদ্ধে তদন্ত

0Shares

মালয়েশিয়ার উন্নয়নের রূপকার ও দেশটির ২২ বছরের (১৯৮১-২০০৩) সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের বিরুদ্ধে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগে নতুন করে আনা এন্টি ফেক নিউজ ল’তে তদন্ত করছে দেশটির কর্মকর্তারা। আগামী ৯ মে দেশটিতে সাধারণ নির্বাচনে বিরোধী জোটের নেতৃত্ব দিচ্ছেন মাহাথির। তাই হঠাৎ এমন ঘোষণাকে অনেকে নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা হিসেবে দেখছেন।

বুধবার দেশটির পুলিশ জানিয়েছে, তারা গত মাসে মাহাথিরের একটি মন্তব্যের বিষয়ে তদন্ত করবেন। মাহাথির অভিযোগ করেছিলেন কুয়ালালামপুর থেকে ল্যাঙ্কাউ যাওয়ার পথে তার বিমানে নাশকতার চেষ্টা করা হয়েছিল। তবে বিমানের পাইলট বলছেন, বন্ধ করার আগেই বিমানটির টায়ার ক্ষতিগ্রস্ত হয়েছিল। দেশটির পুলিশের একজন কর্মকর্তা মাজলাম লাজিম রয়টার্সকে বলেন, মাহাথিরের বিরুদ্ধে ভূয়া সংবাদ ছড়িয়ে আতঙ্ক সৃষ্টির একটি অভিযোগ পেয়েছেন। অভিযোগের ভিত্তিতে তার বিরুদ্ধে পুলিশ তদন্ত শুরু করেছে।

অভিযোগের বিষয়ে মাহাথিরের একজন মুখপাত্র তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হননি।

গত মাসেই এন্টি ফেক নিউজ ল’ করে দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাকের নেতৃত্বাধীন সরকার। তখন এই আইনকে অনেকে মত প্রকাশের স্বাধীনতা খর্ব হওয়ার আশঙ্কা করেন। এ ধরনের অভিযোগের শাস্তি হিসেবে পাঁচ লাখ রিঙ্গিট জরিমানা ও ৬ বছরের জেলের বিধান করা হয়।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top