গণমত

ভারতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠান বয়কট ৬৫ জনের

0Shares

ভারতের রাজধানী নয়াদিল্লির বিজ্ঞান ভবনে বৃহস্পতিবার দেয়া হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। জাতীয় চলচ্চিত্রের ৬৫তম এই আসরে পুরস্কার নিতে হাজির হননি ৬৫ বিজয়ী। দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ পুরস্কারপ্রাপ্তদের মধ্যে মাত্র ১১ জনের হাতে অ্যাওয়ার্ড তুলে দেবেন, এমন ঘোষণার পরই তারা অনুষ্ঠান বয়কট করেন।

স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, জাতীয় চলচ্চিত্রের আগের ৬৪টি পর্বেই রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত সবার হাতেই অ্যাওয়ার্ড তুলে দেন। তবে এবারই প্রথম প্রথা ভেঙে ১৩৭ জন বিজয়ীর মধ্যে মাত্র ১১ জনের হাতে পুরস্কার তুলে দেয়ার সিদ্ধান্ত হয়। বাকিরা নেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী স্মৃতি ইরানী ও প্রতিমন্ত্রী রাজ্যবর্ধন রাথোড়ের কাছ থেকে। এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে ৬৫ জন পুরস্কারপ্রাপ্ত অনুষ্ঠান বয়কট করেন।

সেরা লাদাখি চলচ্চিত্র হিসেবে পুরস্কার পেয়েছে ‘ওয়াকিং উইথ দ্য উইন্ড’ সিনেমার নির্মাতা প্রাভিন মোচেলে বলেছেন, আমাদের প্রতিবাদ রাষ্ট্রপতির কাছ থেকে যারা পুরস্কার পাচ্ছেন তাদের বিরুদ্ধে নয়। প্রত্যেকের রাষ্ট্রপতির কাছ থেকে পুরস্কার পাওয়া উচিত। বৈষম্য অত্যন্ত অপমানজনক। শিল্পীদের এভাবে ‘এ’ এবং ‘বি’ শ্রেণিভুক্ত করা হয়েছে, যা মেনে নেওয়া যায় না।

রাষ্ট্রপতির প্রেস সচিব অশোক মালিক এমন সিদ্ধান্তের ব্যাখ্যায় বিবৃতিতে বলেছেন, কয়েক সপ্তাহ আগেই তার দপ্তর থেকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে জানানো হয়েছে রাষ্ট্রপতি মাত্র এক ঘণ্টা পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন। এখন থেকে যেকোনো পুরস্কার প্রদান অনুষ্ঠানেই সময়সূচি এভাবেই নির্ধারিত হবে। এটা প্রটোকলের বিষয়।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top