গণমত

ডাক্তারির সার্টিফিকেট নেই, সাইনবোর্ড ঝুলিয়ে চলছে চিকিৎসা

0Shares

চিকিৎসার নামে প্রয়োজনীয় ডাক্তার, অবকাঠামো ও বৈধ কাগজপত্র ছাড়াই সাইনবোর্ড সর্বস্ব ক্লিনিক, ডায়াগনষ্টিক সেন্টার গড়ে তোলার প্রতিযোগিতা চলছে নওগাঁয়। ফলে সেবা নিতে গিয়ে প্রতারণার শিকার হচ্ছেন সাধারণ মানুষ। এসব ক্লিনিকে অপচিকিৎসার শিকার হয়ে রোগীর মৃত্যুও ঘটছে। পুলিশ ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের দাবি, দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে ।
ডাক্তারির কোন সার্টিফিকেট নেই, নেই কোন পূর্ব অভিজ্ঞতা একটি বাসা ভাড়া নিয়ে বড় একটি নজর কাড়া সাইনবোর্ড ঝুলিয়ে ক্লিনিক অথবা ডায়াগনষ্টিক সেন্টারের নাম দিয়ে চলছে নওগাঁয় বেসরকারি চিকিৎসা ব্যবস্থা। বড় অংকের কমিশনে অসাধু ডাক্তারের প্রেসক্রিপশনে এসব ডায়াগনষ্টিক সেন্টারে পরীক্ষার নামে নেয়া হয় বিপুল অংকের টাকা।

এছাড়া ক্লিনিকে নেই পর্যাপ্ত অবকাঠামো ও দক্ষ ডাক্তার। কিছু দালালের মাধ্যমে এসব ক্লিনিক ও ডায়গনষ্টিক সেন্টারে আনা হয় রোগীদের। এসব ক্লিনিকে অপচিকিৎসায় গত ৪ মাসে শহরে মারা গেছে ৫ জন রোগী।

সম্প্রতি এক ক্লিনিকে টনসিল অপারেশন করতে আসা এক শিশুকে অতিমাত্রায় এনেসথেসিয়া প্রয়োগ করায় তার মৃত্যু হলে ক্ষুদ্ধ হয়ে ওঠে এলাকাবাসী। ভুক্তভোগীরা বলছেন, প্রশাসন এসব ব্যাপারে শক্ত কোন ব্যবস্থা না নেয়ায় প্রতারিত হচ্ছে সাধারণ মানুষ।

তারা বলেন, ‘বিভিন্ন ল্যাবের ফল বিভিন্ন রকমের। আমরা সাধারণ মানুষ কোন ফল নিয়ে চিকিৎসকের কাছে যাব।’

এসব ক্লিনিকে মাঝে মধ্যে অভিযান চালিয়ে জরিমানা করা হলেও বন্ধ হয়না অপতৎপতা ।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top