গণমত

উত্তর মেরুতে রহস্যময় তিন গর্ত

0Shares

উত্তর মেরুর জমাটবদ্ধ বরফ চাদরে রহস্যময় বৃহৎ তিনটি গর্ত ধরা পড়েছে নাসার বিজ্ঞানীদের ক্যামেরায়। এ নিয়ে বিজ্ঞানী মহলে আলোচনা শুরু হয়েছে। কিন্তু এখন পর্যন্ত এর সুনির্দিষ্ট কোনো কারণ বা ব্যাখ্যা খুঁজে পাননি তারা। খবর মার্কিন বার্তাসংস্থা সিএনএন’র।

জানা গেছে, গত ১০ বছর ধরে উত্তর মেরুর প্রত্যন্ত অঞ্চলগুলোর একটি মানচিত্র তৈরি করতে ‘অপারেশন আইসব্রিজ’ অভিযান চালাচ্ছে নাসা। বিশেষ করে জলবায়ু পরিবর্তনের ফলে বরফ ঠাণ্ডা সমুদ্র ও স্থলভাগের যেসব পরিবর্তন ঘটছে, তাই নজরে রাখা এই অভিযানের উদ্দেশ্য।
গত ১৪ এপ্রিল উত্তর মেরুর পূর্ব বিউফোর্ট সমুদ্রের উপর দিয়ে নাসার বিমান উড়ে যাওয়ার সময়, বিজ্ঞানী জন সনট্যাগ লক্ষ করেন, বরফের উপর অদ্ভুতদর্শন কিছু একটা রয়েছে। আগে তিনি এ রকম দৃশ্য দেখেননি। পি-৩ রিসার্চ প্লেনের জানলা থেকে ছবি তুলেছিলেন তিনি। তিনটি বৃত্ত ধরা পড়েছে কানাডার ম্যাঞ্জেজি নদীর বদ্বীপ থেকে ৫০ মাইল উত্তর-পশ্চিমে।
জন বলেন, ‘কয়েক মিনিটের জন্যই ওই বৃত্তগুলো তৈরি হয়েছিল। সমুদ্রের অন্য কোথাও ও রকম কিছু চোখেও পড়েনি।’ আইসব্রিজ প্রকল্পের বিজ্ঞানী ন্যাথান কুর্টজ জানান, ‘ছবিটা দেখে মনে হচ্ছে, বৃত্তের মাঝখানে একটা গর্ত। বৃত্তের মধ্যে একটা বাদামি রং, যা থেকে মনে হচ্ছে ওই অংশে বরফের স্তর খুব পাতলা।’ কিন্তু সমুদ্রের বরফে কেন এ রকম কিছু হয়েছে, তার কারণ বুঝে উঠতে পারছেন না বিজ্ঞানীরা। সিএনএন।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top