গণমত

উডুক্কু ট্যাক্সি আনছে উবার

3Shares

২০২০ সালের মধ্যে উডুক্কু ট্যাক্সি উন্মোচনের আশা করছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উবার।

মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের ডালাস-এ অনুষ্ঠিত উবার এলেভেট সামিট-এ প্রতিষ্ঠানটির প্রধান পণ্য কর্মকর্তা জেফ হোল্ডেন বলেন, ডালাস-ফোর্ট ওর্থ, টেক্সাস ও দুবাইয়ে উডুক্কু ট্যাক্সি নামানোর প্রত্যাশা করছে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

আকারে ছোট উবারের এই বৈদ্যুতিক যানগুলো উল্লম্বভাব ওঠানামা করতে পারবে। আর এতে কোনো পরিবেশ দূষণ হবে না। সব মিলিয়ে এটি শহরে চলার জন্য যথেষ্ট বলে উল্লেখ করা হয়।

প্রতিষ্ঠানটির ধারণা এই ট্যাক্সিগুলো স্যান ফ্রান্সিসকো মারিনা থেকে ডাউনটাউন স্যান হোসে যাওয়ার সময় কমিয়ে ১৫ মিনিটে নামিয়ে আনবে। সড়ক পথে যেতে যেখানে সময় লাগে দুই ঘন্টার বেশি। এতে প্রতিজন যাত্রীর ক্ষেত্রে মাইল প্রতি ভাড়া বলা হচ্ছে ১.৩২ মার্কিন ডলার, যা একই দূরত্বে উবারএক্স সেবার চেয়ে কিছুটা বেশি, বলেন হোল্ডেন।

দীর্ঘ মেয়াদে উবারের উডুক্কু ট্যাক্সি ব্যবহারের খরচ নিজের গাড়ি ব্যবহারের চেয়ে কম হবে বলেও প্রত্যাশা করছে উবার।

ডালাসে চারটি ভিটিওএল হাব তৈরির লক্ষ্যে হিলউড প্রোপার্টিজ-এর সঙ্গে কাজ করছে প্রতিষ্ঠানটি। বেশ কয়েকটি এয়ারক্রাফট ওঠানামা এবং চার্জিং স্টেশন থাকবে এতে। সামনের বছর হাবগুলো তৈরির কাজ শুরু হবে বলে জানিয়েছেন হোল্ডেন।

প্রকল্প বাস্তবায়ন করতে ইতোমধ্যেই বেল হেলিকপ্টার, অরোরা, পিপিস্ট্রেল, মুনে এবং এম্ব্রায়ের-এর সঙ্গে যুক্ত হয়েছে উবার। এছাড়া চার্জিং স্টেশন নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান চার্জপয়েন্ট ইনকর্পোরেটেড-এর সঙ্গেও অংশীদারিত্ব করেছে প্রতিষ্ঠানটি। আর দুবাইতে ওয়ার্ল্ড এক্সপো ২০২০-এ যাত্রীসহ ফ্লাইট দেখাতে ইতোমধ্যে দুবাই সরকারের সঙ্গেও অংশীদারিত্ব করেছে উবার।

বর্তমানে প্রতিষ্ঠানটির বাজার মূল্য বলা হচ্ছে ৬৮০০ কোটি মার্কিন ডলার।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top